নোটিশ :
জরূরী নিয়োগ বিজ্ঞপ্তি: সারাদেশ ব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা যোগাযোগ করুন: 01753741909, সিভি পাঠান:  crimejanata24@gmail.com
ব্রেকিং নিউজ :
বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা আবারও বাড়ার আভাস দেওয়া হয়েছে। বরিশাল এর হিজলা উপজেলায় নৌপুলিশ এর হাতে গ্রেফতার ১৬ জেলে। হাতিয়া উপজেলার নিঝুম দ্বীপের সেই পুকুরে এবার মিলল একশ ইলিশ। জাহাজ এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা সোমালিয়ার জলদস্যুদের খুব কাছ থেকে কঠোর পর্যবেক্ষণে রেখেছে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী। এখন পর্যন্ত শহিদ বুদ্ধিজীবী হিসাবে রাষ্ট্রের স্বীকৃতি পেলেন ৫৬০ জন শহিদ বুদ্ধিজীবী। ঈদের দিন ধরে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। রাশিয়ার দুটি বড় জাহাজে হামলা চালিয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী। আন্দারমানিক ইউনিয়ন পরিষদের দুর্নীতির অভিযোগ। হিজলায় বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত । সোমালিয়ার জলদস্যুদের ছিনতাই করা পণ্যবাহী জাহাজ ‘এমভি রুয়েন’ থেকে ১৭ নাবিককে উদ্ধার করেছে।
দুর্নীতির তালিকা ভারি হচ্ছে পূর্বাঞ্চলের রেল কর্মকর্তা ও কর্মচারীদের

দুর্নীতির তালিকা ভারি হচ্ছে পূর্বাঞ্চলের রেল কর্মকর্তা ও কর্মচারীদের

টিকিট কালোবাজারি, ট্রেনের তেল বা মূল্যবান যন্ত্রাংশ চুরি, টেন্ডার কিংবা নিয়োগ বাণিজ্যসহ নানা অপকর্মে জড়িয়ে পড়ছে চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের কতিপয় কর্মকর্তা-কর্মচারী।

গত ২৭ জুন রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী সেল ডিপোর উপ-সহকারী প্রকৌশলী (স্টোর) মো. ইউনুসের সহায়তায় অবৈধভাবে রেলের গুরুত্বপূর্ণ সরঞ্জাম পাচারকালে ৪ জনকে আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এর মধ্যে নিজ ক্ষমতাবলে মুচলেকা নিয়ে এক আসামিকে ছেড়ে দেয় রেলওয়ের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চট্টগ্রাম অঞ্চলের প্রধান পরিদর্শক ইসরাফিল মৃধা। গ্রেফতার অপর তিনজনসহ রেল কর্মকর্তা মো. ইউনুসকে আসামি করে মামলা দায়ের করে আরএনবি। গ্রেফতার তিনজনকে আদালতে সোপর্দ করা হয়েছে। ইউনুসকে গ্রেফতারে সংশ্লিষ্ট দফতরে অনুমতি চেয়ে চিঠি দিয়েছে আরএনবি। কিন্তু এখনও পাহাড়তলীর সেল ডিপোয় বহাল আছেন উপ-সহকারী প্রকৌশলী (স্টোর) মো. ইউনুস। নিজ ক্ষমতাবলে এক আসামিকে ছেড়ে দেয়ার ঘটনায় আরএনবির চট্টগ্রাম অঞ্চলের প্রধান পরিদর্শক ইসরাফিল মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আরএনবি সহকারী কমান্ড্যান্ট সত্যজিৎ দাশ সাংবদিকদের’কে  বলেন, ‘নিজ ক্ষমতাবলে আসামি ছেড়ে দেয়ার ঘটনায় আরএনবির প্রধান পরিদর্শক ইসরাফিল মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার স্থলে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কারখানা শাখার চিফ ইন্সপেক্টর রেজওয়ানুর রহমানকে দায়িত্ব দেয়া হয়েছে। চুরি এবং আসামি ছেড়ে দেয়ার ঘটনা তদন্ত হচ্ছে।’

তিনি আরও জানান, ‘চুরিতে সহায়তার অভিযোগে সেল ডিপোর উপ-সহকারী প্রকৌশলী (স্টোর) মো. ইউনুসকে গ্রেফতারের অনুমতি চেয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে চিঠি লেখা হয়েছে। তবে এখন পর্যন্ত অনুমতি পাওয়া যায়নি। তবে ইউনুসকে বরখাস্ত করা হয়েছে বলে শুনেছি।’

এদিকে গত ১৩ জুন চট্টগ্রাম রেলস্টেশনের প্লাটফরম থেকে ৮টি আসনের ২টি ট্রেনের টিকিট এবং টিকিট বিক্রির ২ হাজার ২৫০ টাকাসহ গ্রেফতার করা হয় আরেফিন আহমেদ (২৮) নামে এক রেলওয়ে কর্মচারীকে। গ্রেফতার আরেফিন আহমেদ রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানায় শ্রমিক হিসেবে কর্মরত।

রেলওয়ে থানার ওসি মো. মোস্তাফিজ ভূঁইয়া সাংবাদিকদের কে  বলেন, ‘স্টেশন এলাকায় কালোবাজারিতে টিকিট বিক্রির সময় হাতেনাতে আরেফিন আহমেদকে গ্রেফতার করা হয়। পরবর্তী সময়ে জানা যায়, তিনি রেলওয়ের কর্মচারী। পাহাড়তলী কারখানায় শ্রমিক হিসেবে কর্মরত। বিষয়টি আমরা সংশ্লিষ্ট দফতরকে অবহিত করেছি। বর্তমানে আরেফিন আহমেদ কারাগারে রয়েছেন।’

দুদক সূত্র জানায়, ‘প্রায় ১ কোটি ৪০ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জন, মিজানুর রহমান সুমন নামে এক ব্যক্তিকে চাকরি দেয়ার নামে ৩ লাখ ৪০ হাজার টাকা ঘুষ গ্রহণ, বিভিন্ন ব্যাংক ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঘুষ গ্রহণসহ বিভিন্ন অপরাধে রেলওয়ের কর্মচারী অলি উল্লাহ সুমনের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। তিনি ২০০৫ সালের ১৬ জানুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার দফতরে পিয়ন হিসেবে যোগদান করে।

চট্টগ্রামে বেশিরভাগ রেলওয়ের জমি বেদখল হয়ে গেছে। দখলদারদের মধ্যে বেশিরভাগই রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী। আবার কোথাও কোথাও স্থানীয় রাজনৈতিক নেতা কিংবা সন্ত্রাসীদের সহায়তায় যৌথভাবে জমি দখলের ঘটনা ঘটেছে। রেলওয়ের দখলকৃত জমিতে ঠায় দাঁড়িয়ে আছে দোকানপাট, বহুতল ভবন, মৎস্য খামার। অধিকাংশ দখলদারের বিষয়ে নীরব রেলওয়ের কর্মকর্তারা। এ ছাড়া রেলের ডিপো থেকে তেল চুরি, টেন্ডার বাণিজ্যসহ নানা অপকর্মে কতিপয় রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশ রয়েছে বলে রেলওয়ের অফিসপাড়ায় প্রচার আছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024 Crimejanata24.Com
Design & Development: Hostitbd.Com